April 12, 2024 9:20 pm
Home Stock Market টানা তিন দিন নেতিবাচক ধারায় পুঁজিবাজার

টানা তিন দিন নেতিবাচক ধারায় পুঁজিবাজার

by fstcap

CSE DSE Stockmarket Sharebazar Pujibazar taka stockholder finance

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (৮ নভেম্বর) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক কমেছে ২ দশমিক ৮৬ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক কমেছে ১১ পয়েন্ট। আজ সূচকের পাশাপাশি কমেছে লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। তবে সোম, মঙ্গল ও বুধবার টানা তিনদিন নেতিবাচক ধারায় পুঁজিবাজারে লেনদেন হয়েছে।

ডিএসই সূত্রে, ডিএসইতে ৩০২টি প্রতিষ্ঠানের ১২ কোটি ৩ লাখ ৫১ হাজার ৮৪৪টি শেয়ার, মিউচুয়াল ফান্ড ও বন্ডের হাতবদল হয়েছে। তাতে ডিএসইতে লেনদেন হয়েছে ৫১৬ কোটি ২ লাখ ৯৬ হাজার টাকা। গতকাল লেনদেন হয়েছিল ৫৪৫ কোটি ৭৫ লাখ ৫৬ হাজার টাকা। অর্থাৎ গতকালকের তুলনায় লেনদেন কমেছে। এদিন ডিএসইতে ৪৫টি কোম্পানির শেয়ারের দাম বৃদ্ধির বিপরীতে কমেছে ১০২টি কোম্পানির শেয়ারের দাম। অপরিবর্তিত রয়েছে ১৫৫টি কোম্পানির শেয়ারের দাম।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২ দশমিক ৮৮ পয়েন্ট কমে ৬ হাজার ২৭৩ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস শরীয়াহ সূচক দশমিক ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৬১ পয়েন্টে এবং ডিএস ৩০ সূচক ১ দশমিক ৪৪পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ১২৯ পয়েন্টে।
ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ফুয়াং ফুডের শেয়ার। দ্বিতীয় অবস্থানে ছিল এপেক্স ফুটওয়ারের শেয়ার। তৃতীয় অবস্থানে ছিল বিচ হ্যাচারি লিমিটেডের শেয়ার। পরবরর্তিতে ক্রমানুসারে তালিকায় রয়েছে খুলনা পাওয়ার প্যাকেজিং অ্যান্ড প্রিন্টিং, এমারেল অয়েল, সিভিও পেট্রোকেমিক্যাল, আরডি ফুড, মনোস্পল পেপার, ক্যাপিটেক গ্রামীণ ব্যাংক গ্রোথ মিউচুয়াল ফান্ড এবং খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ার।
এছাড়া সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ১১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৮৮ পয়েন্টে। সিএসইতে ১৪৯টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৩৩টির, কমেছে ৬০টির ও অপরিবর্তিত রয়েছে৫৬টির। সিএসইতে ৫ কোটি৫৪ লাখ ৯ হাজার ৮৩৩টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ১০ কোটি ৮০ লাখ ৪ হাজার ৯৩৭ টাকার শেয়ার।protidinerbangladesh.com

You may also like