May 22, 2024 7:50 pm
Home National এক বছরে ৩৪০ কোটি টাকা মুনাফা যমুনা অয়েলের

এক বছরে ৩৪০ কোটি টাকা মুনাফা যমুনা অয়েলের

by fstcap

রাষ্ট্রায়ত্ত তেল বিপণন প্রতিষ্ঠান যমুনা অয়েল কোম্পানি লিমিটেড সর্বশেষ সমাপ্ত ২০২২-২৩ হিসাব বছরে ৩৪০ কোটি ৮৬ লাখ টাকা কর-পরবর্তী নিট মুনাফা করেছে, আগের হিসাব বছরে যা ছিল ১৮৬ কোটি ৩৪ লাখ টাকা। এক বছরে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ৮২ দশমিক ৯৩ শতাংশ। আলোচ্য হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ১৩০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। গতকাল অনুষ্ঠিত সভায় সর্বশেষ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদন ও লভ্যাংশ ঘোষণা করেছে যমুনা অয়েলের পর্ষদ।

প্রতিবেদন অনুসারে, ২০২২-২৩ হিসাব বছরে যমুনা অয়েলের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩০ টাকা ৮৭ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১৬ টাকা ৮৭ পয়সা। গত ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২০৫ টাকা ৪৯ পয়সায়, যা আগের বছরের একই সময়ে ছিল ১৮৯ টাকা। ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতে আগামী বছরের ২৭ জানুয়ারি বেলা ১১টায় ডিজিটাল প্লাটফর্মে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৪ ডিসেম্বর।

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) অঙ্গপ্রতিষ্ঠান হিসেবে কাজ করে যমুনা অয়েল কোম্পানি লিমিটেড। সংরক্ষণ ও বিপণন ব্যবস্থাপনার মাধ্যমে সহজতর উপায় ও সুলভ মূল্যে ভোক্তা পর্যায়ে অকটেন, পেট্রল, ডিজেল, ফার্নেস অয়েল, কেরোসিন ও জুট ব্যাচিং অয়েল সরবরাহ নিশ্চিত করা কোম্পানিটির কার্যক্রমের আওতাভুক্ত। এর বাইরে লুব অয়েল, গ্রিজ, বিটুমিন ও এলপিজি বাজারজাতে কাজ করে যমুনা অয়েল। গত বছরের আগস্টে দেশে পরিশোধিত জ্বালানি তেলের রেকর্ড পরিমাণ দাম বাড়ানোর ঘোষণা দেয় সরকার। মূলত জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রভাব কোম্পানিটির মুনাফায় প্রতিফলিত হয়েছে ২০২১-২২ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ১২০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছিল যমুনা অয়েল। ২০২০-২১ হিসাব বছরের জন্যও বিনিয়োগকারীদের ১২০ শতাংশ নগদ দিয়েছিল যমুনা অয়েল। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির নিট মুনাফা হয়েছে ২০১ কোটি ৪০ লাখ টাকা, আগের হিসাব বছরে যা ছিল ২০০ কোটি ১৮ লাখ টাকা। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ১৮ টাকা ২৪ পয়সা, যা আগের বছরে ছিল ১৮ টাকা ১৩ পয়সা। ২০১৯-২০ হিসাব বছরের জন্যও ১২০ শতাংশ নগদ লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা। ২০১৮-১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১৩০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। ডিএসইতে গতকাল যমুনা অয়েলের শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ১৮১ টাকা ৪০ পয়সা। গত এক বছরে শেয়ারটির দর ১৬৭ টাকা ৩০ পয়সা থেকে ১৯০ টাকার মধ্যে ওঠানামা করেছে।

bonikbarta.net

You may also like