May 24, 2024 5:24 pm
Home Stock Market এক নজরে ১৩ কোম্পানির ইপিএস

এক নজরে ১৩ কোম্পানির ইপিএস

by fstcap

https://www.sharenews24.com/article/66376/index.html

বিদায়ী সপ্তাহে শেয়ারবাজারে তালিকাভুক্ত বিভিন্ন খাতের ১৩টি কোম্পানি দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল-জুন’২৩) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানিগুলোর পরিচালনা পর্ষদের সভা শেষে ইপিএসের তথ্য প্রকাশ করা হয়েছে।

এই ১৩ কোম্পানির মধ্যে রয়েছে প্রাইম ব্যাংক, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, প্রগতি ইন্স্যুরেন্স, ট্রাস্ট ব্যাংক, আইসিবি ইসলামি ব্যাংক, গ্রামীণফোন, আরএকে সিরামিক, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, পদ্মা লাইফ ইন্স্যুরেন্স, ইন্টারন্যাশনাল লিজিং, লাফার্জহোলসিম, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স এবং সিঙ্গার বাংলাদেশ লিমিটেড।

প্রাইম ব্যাংক: দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ০১ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৬৭ পয়সা। দুই প্রান্তিকে বা ৬ মাসে (জানুয়ারি-জুন’২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৯৩ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৫৯ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৮ টাকা ৫৬ পয়সা।

সিটি জেনারেল ইন্স্যুরেন্স: দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৮১ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৬৫ পয়সা। দুই প্রান্তিকে বা ৬ মাসে (জানুয়ারি-জুন’২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৩৫ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ০৪ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৯ টাকা ৭০ পয়সা।

ট্রাস্ট ব্যাংক: দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৪২ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৯৪ পয়সা। দুই প্রান্তিকে বা ৬ মাসে (জানুয়ারি-জুন’২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৭৭ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ২ টাকা ১৫ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৭ টাকা ৫৭ পয়সা।

প্রগতি ইন্স্যুরেন্স: দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৪৬ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৮১ পয়সা। দুই প্রান্তিকে বা ৬ মাসে (জানুয়ারি-জুন’২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ৬৫ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৩ টাকা ০২ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৫৬ টাকা ৭৪ পয়সা।

আইসিবি ইসলামী ব্যাংক: দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ২৩ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১৫ পয়সা। দুই প্রান্তিকে বা ৬ মাসে (জানুয়ারি-জুন’২৩) কোম্পানিটির লোকসান হয়েছে ৩৯ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ০২ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৮ টাকা ৯১ পয়সা দায়।

গ্রামীনফোন: দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৮ টাকা ৮৪ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৬ টাকা ৮২ পয়সা। দুই প্রান্তিকে বা ৬ মাসে (জানুয়ারি-জুন’২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ১৪ টাকা ৬২পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১২ টাকা ৮২ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৩৯ টাকা ৩৪ পয়সা।

আরএকে সিরামিক: দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩০ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৪৪ পয়সা। দুই প্রান্তিকে বা ৬ মাসে (জানুয়ারি-জুন’২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ৬৭ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ০১ পয়সা।

ক্রিস্টাল ইন্স্যুরেন্স: দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৮৮ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৬৫ পয়সা। দুই প্রান্তিকে বা ৬ মাসে (জানুয়ারি-জুন’২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৭৮ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৩০ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৪ টাকা ৯২ পয়সা।

পদ্মা ইসলামী লাইফ: চলতি বছরে প্রথম ৩ মাসে কোম্পানিটি ৩ কোটি ১৭ লাখ ১৪ হাজার ৫৭৯ টাকার প্রিমিয়াম আহরণ করেছে, যা আগের বছর একই সময়ে ছিল ৭ কোটি ৮৫ লাখ ৭০ হাজার টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির লাইফ ফান্ডের পরিমাণ দাঁড়িয়েছে মাইনাস ২৩৯ কোটি ৭৯ লাখ ৩২ হাজার টাকা। আগের বছর একই সময় লাইফ ফান্ডের পরিমাণ ছিল ১৩ কোটি ১৭ লাখ ৭ হাজার টাকা।

ইন্টারন্যাশনাল লিজিং: প্রথম দুই প্রান্তিক মিলিয়ে কোম্পানির লোকসান হয়েছে ২ টাকা ৭৬ পয়সা। গত বছরের একই সময়ে তা ছিল ২ টাকা ১১ পয়সা। গত ৩০ জুন ২০২৩ তারিখে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) দাড়িয়েছে মাইনাস ১৬৪ টাকা ৩৯ পয়সা।

লাফার্জহোলসিম: দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন’২২) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৪৭ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৬ পয়সা। প্রথম দুই প্রান্তিক বা ৬ মাসে (জানুয়ারি-জুন’২৩) কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ৩ টাকা ১১ পয়সা। আগের বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৮৭ পয়সা। ৩০ জুন, ২০২৩ তারিখে ব্যাংকটির শেয়ার প্রতি সমন্বিত নিট সম্পদ মূল্য ছিল ১৭ টাকা ৭ পয়সা।

ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স: ছয় মাসে কোম্পানিটির লাইফ ফান্ডের পরিমাণ দাঁড়িয়েছে ৪ হাজার ৯২৯ কোটি ৬৩ লাখ টাকা। আগের বছর একই সময় লাইফ ফান্ডের পরিমাণ ছিল ৪ হাজার ৫৫০ কোটি ৫৯ লাখ টাকা। অর্থাৎ এক বছরে কোম্পানিটির তহবিল বেড়েছে ৩ হাজার ৭৯ কোটি ৪ লাখ টাকার।

সিঙ্গার বাংলাদেশ: দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ৭২ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৪০ পয়সা। দুই প্রান্তিকে বা ৬ মাসে (জানুয়ারি-জুন’২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ৫ টাকা ৮৫ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ২ টাকা ৩১ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৩৪ টাকা ৮৩ পয়সা।

শেয়ারনিউজ, ২১ জুলাই ২০২৩

You may also like