July 27, 2024 1:32 pm
Home Banking উঠে গেলো সীমা, ইচ্ছামতো সুদে আমানত নিতে পারবে ব্যাংক

উঠে গেলো সীমা, ইচ্ছামতো সুদে আমানত নিতে পারবে ব্যাংক

by fstcap

আমানতের সুদহার নির্ধারণের নীতিমালা রহিত করেছে বাংলাদেশ ব্যাংক। ফলে এখন থেকে ইচ্ছামতো সুদহারে আমানত সংগ্রহ করতে পারবে বাণিজ্যিক ব্যাংকগুলো। মঙ্গলবার (১২ ডিসেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এই সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

এতে বলা হয়, ইতোমধ্যে ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহীদের কাছে এই চিঠি পাঠানো হয়েছে। এরই মধ্যে তা করেছে তারা।

 

সার্কুলারে বলা হয়, ২০২১ সালের ৮ আগস্ট আমানত সংগ্রহে সুদহারের সীমা নির্ধারণ করে দেয় কেন্দ্রীয় ব্যাংক। সেসময় ঋণ বিতরণে সর্বোচ্চ সুদের হার ছিল ৯ শতাংশ। তবে চলতি বছরের জুলাইয়ে ঋণের বাজারভিত্তিক সুদহার ব্যবস্থা চালু হয়। ফলে আমানতে সুদহারের নিম্ন সীমার দরকার নেই। তাই ২০২১ সালের ৮ আগস্টের নির্দেশনা রহিত করা হলো।

এখন ‘সিক্স মান্থ মুভিং অ্যাভারেজ রেট অব ট্রেজারি বিল (এসএমএআরটি) অথবা ‘স্মার্ট’ পদ্ধতিতে ঋণের সুদহার নির্ধারিত হয়। প্রতি মাসের শুরুতে যা জানিয়ে দিচ্ছে বাংলাদেশ ব্যাংক। চলমান বছরের জুলাইয়ে ১৮২ দিন মেয়াদি ট্রেজারি বিলের ৬ মাসের গড় সুদহার (স্মার্ট রেট) ছিল ৭ দশমিক ১০ শতাংশ। আগস্টে ৭ যা ছিল দশমিক ১৪ শতাংশ । সেপ্টেম্বরে তা গিয়ে দাঁড়ায় ৭ দশমিক ২০ শতাংশ। এছাড়া অক্টোবরে ৭ দশমিক ৪৩ শতাংশ এবং সবশেষ নভেম্বরে স্মার্ট রেট বৃদ্ধি পেয়ে হয় ৭ দশমিক ৭২ শতাংশে।

 

কেন্দ্রীয় ব্যাংকের রুলস অনুযায়ী, অক্টোবরের স্মার্ট হারের সঙ্গে সর্বোচ্চ ৩ দশমিক ৭৫ শতাংশ হারে মার্জিন বা সুদ যোগ করে ডিসেম্বরে ঋণ দিতে পারবে ব্যাংকগুলো। পাশাপাশি ৫ দশমিক ৭৫ শতাংশ হারে মার্জিন যোগ করতে পারে ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলো। 

নভেম্বরে স্মার্ট হারের সঙ্গে সর্বোচ্চ ৩ দশমিক ৭৫ শতাংশ মার্জিন বা সুদ যোগ করে ডিসেম্বরে ঋণ দিতে পারবে ব্যাংকগুলো। সেই হিসাবে চলতি মাসে বড় অংকের ঋণে সর্বোচ্চ ১১ দশমিক ৪৭ শতাংশ সুদ নিতে পারবে ব্যাংক।  প্রি-শিপমেন্ট রপ্তানি ঋণের সুদহার হচ্ছে ১০ দশমিক ৪৭ শতাংশ। আর কৃষি ও পল্লী ঋণে সর্বাধিক ১০ দশমিক ৪৭ শতাংশ নেয়া যাবে।

তবে ডিসেম্বরে ব্যক্তিগত ও গাড়ি কেনার ঋণে ১২ দশমিক ৪৭ শতাংশ সুদ নিতে পারবে ব্যাংকগুলো। কারণ এক্ষেত্রে অতিরিক্ত ১ শতাংশ সুপারভিশন চার্জ নেয়া হয়। নভেম্বরে তা ছিল ১১ দশমিক ৯৩ শতাংশ।

source: channel24bd.tv

 

deposit interest bank in bangladesh SMART rate

You may also like