ডেইরি, পোলট্রি ও রিসোর্টে বিনিয়োগ করবে কাট্টলি টেক্সটাইল

in মার্কেট আপডেটস by

বস্ত্র খাতের তালিকাভুক্ত কোম্পানি কাট্টলি টেক্সটাইল লিমিটেড ডেইরি, পোলট্রি ও রিসোর্টে বিনিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে। এ খাতের মোট ২৫ কোটি টাকা বিনিয়োগ করা হবে। এর মধ্যে ৪০ শতাংশ বা ১০ কোটি টাকা বিনিয়োগ করবে তালিকাভুক্ত কোম্পানি কাট্টলি টেক্সটাইল। আর বাকি টাকা অন্য আরেকটি প্রতিষ্ঠান থেকে বিনিয়োগ করা হবে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

গতকাল স্টক এক্সচেঞ্জের মাধ্যমে কোম্পানিটি জানায়, লাকি অর্গানিকস লিমিটেডে মোট ২৫ কোটি টাকার মধ্যে ১০ কোটি টাকা কাট্টলি টেক্সটাইল থেকে বিনিয়োগ করা হবে। এর আগে গত বছরের ২১ নভেম্বর লাকি অর্গানিকসে মোট ৮ কোটি টাকা বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছিল কোম্পানিটির পর্ষদ। সে সময় তালিকাবহির্ভূত কোম্পানিটিতে প্রথম দফায় ৩ কোটি ২০ লাখ টাকা বিনিয়োগের কথা জানায় কাট্টলি টেক্সটাইল। নতুন সিদ্ধান্ত অনুসারে আগের ঘোষিত বিনিয়োগসহ লাকি অর্গানিকসে মোট ১০ কোটি টাকা বিনিয়োগ করবে তারা। লাকি অর্গানিকসের বিনিয়োগের বিপরীতে কাট্টলি টেক্সটাইলের প্রথম বছরে ১ কোটি ৬৩ লাখ ৬৫ হাজার, দ্বিতীয় বছরে ২ কোটি ৩৭ লাখ ৩৭ হাজার ও তৃতীয় বছরে ২ কোটি ৭৯ লাখ ৪৭ হাজার টাকা নিট মুনাফা আসবে বলে জানিয়েছে কোম্পানিটি।

এ বিষয়ে কাট্টলি টেক্সটাইলের কোম্পানি সচিব সত্যব্রত দাস বণিক বার্তাকে বলেন, এর আগে লাকি অর্গানিকসে বিনিয়োগের যে সিদ্ধান্ত নেয়া হয়েছিল, সেটিকে পরিবর্তন করে আরো বিস্তৃত পরিসরে বিনিয়োগের সিদ্ধান্ত নেয়া হয়েছে। লাকি অর্গানিকসের মাধ্যমে ডেইরি, পোলট্রি ও রিসোর্টে বিনিয়োগ করা হবে। লাকি অর্গানিকসের সঙ্গে চুক্তির বিস্তারিত শিগগিরই শেয়ারহোল্ডারদের জানানো হবে। লাকি অর্গানিকসে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে সংগৃহীত অর্থ নাকি কোম্পানির নিজস্ব তহবিলের অর্থ বিনিয়োগ করা হবে—এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এটি এখনো নিশ্চিত নয়। কোম্পানির পর্ষদ এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।

কাট্টলি টেক্সটাইলের ২০১৮-১৯ হিসাব বছরের বার্ষিক প্রতিবেদনের তথ্যানুসারে, কোম্পানিটির চেয়ারম্যান নাসরিন হক দ্য লাকি অ্যাপারেলস লিমিটেডের পরিচালক। ব্যবস্থাপনা পরিচালক মো. এমদাদুল হক চৌধুরী দ্য লাকি অ্যাপারেলস প্রাইভেট লিমিটেডেরও পরিচালক। লাকি কর্নারের মনোনীত পরিচালক হিসেবে সিফাত সাবরিনা কাট্টলি টেক্সটাইলের পর্ষদে রয়েছেন। তিনি এমদাদুল হক চৌধুরী ও নাসরিন হকের ছোট মেয়ে। তাছাড়া কাট্টলি টেক্সটাইলে আইপিও প্রসপেক্টাসে কোম্পানিটির শেয়ারহোল্ডার হিসেবে লাকি শিপিংয়ের নাম রয়েছে। আইপিওর আগে কোম্পানিটিতে লাকি শিপিংয়ের ২ দশমিক ৫৯ শতাংশ শেয়ার ছিল। লাকি শিপিংয়ের সঙ্গেও কাট্টলি টেক্সটাইলের ব্যবস্থাপনা পরিচালক মো. এমদাদুল হক চৌধুরীর সংশ্লিষ্টতা রয়েছে।

কাট্টলি টেক্সটাইলের পর্ষদ চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক ও মনোনীত পরিচালকের লাকি নামক বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে সংশ্লিষ্টতা থাকায় স্বাভাবিকভাবেই লাকি অর্গানিকসও তাদের স্বার্থসংশ্লিষ্ট প্রতিষ্ঠান কিনা এ বিষয়ে জানতে চাইলে কোম্পানি সচিব সত্যব্রত দাস বলেন, লাকি অ্যাপারেল কিংবা লাকি কর্নারের সঙ্গে লাকি অর্গানিকসের কোনো সংশ্লিষ্টতা নেই।

প্রসঙ্গত, ২০১৮ সালের জুনে আইপিওর মাধ্যমে ফিক্সড প্রাইস পদ্ধতিতে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পাওয়া কাট্টলি টেক্সটাইলের আইপিও তহবিল ব্যবহারের তথ্যে গরমিল পেয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কোম্পানিটি গত বছরের ফেব্রুয়ারিতে আইপিও তহবিল থেকে ৬০ লাখ টাকা ব্যয় করার তথ্য প্রকাশ করে। কিন্তু প্রকৃতপক্ষে ফেব্রুয়ারিতে কোম্পানিটির ব্যাংক হিসাব থেকে এ ধরনের কোনো লেনদেন হয়নি। অন্যদিকে কোম্পানির দেয়া এ তথ্য যাচাই-বাছাই না করেই প্রত্যয়ন করেছে নিরীক্ষা ফার্ম আহমদ অ্যান্ড আখতার চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস। এ বিষয়ে কাট্টলি টেক্সটাইল ও আহমদ অ্যান্ড আখতারের কাছে ব্যাখ্যাও তলব করেছিল বিএসইসি।

৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ২ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে কাট্টলি টেক্সটাইল। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৩৪ পয়সা।

এদিকে অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০১৯-২০ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) কোম্পানিটির ইপিএস হয়েছে ৬২ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২০ পয়সা। ৩০ সেপ্টেম্বর এনএভিপিএস দাঁড়িয়েছে ১৮ টাকা ৬৩ পয়সা।

 

source: https://bonikbarta.net/home/news_description/217227/ডেইরি-পোলট্রি-ও-রিসোর্টে-বিনিয়োগ-করবে-কাট্টলি-টেক্সটাইল

Leave a Reply

Your email address will not be published.

*